রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৫:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
শিক্ষাব্যবস্থা ধ্বংস হচ্ছে সরকারের ভুলে: ডা. জাফরুল্লাহ চসিকের ১৫ স্পটে মিলল এডিসের লার্ভা সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দরকার ডেঙ্গু নিয়ন্ত্রণে: আতিক শ্রমিকদের জন্যই সাময়িকভাবে গণপরিবহন চালু: স্বরাষ্ট্রমন্ত্রী কাল ঢাকায়, ৭ আগস্ট দেশজুড়ে অক্সফোর্ডের দ্বিতীয় ডোজ মালবাহী ট্রেন চলাচল শুরু চিলাহাটি-হলদিবাড়ি রুটে কারখানা খোলায়  সংক্রমণ আরও বাড়ার শঙ্কা স্বাস্থ্যমন্ত্রীর এডিস নিধনে ডিএসসিসির অভিযান, জরিমানা সরকার কৃষকদের লাভবান করতে ভর্তুকি দিচ্ছে: কৃষিমন্ত্রী সবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রশংসা করা দরকার: মোমেন সপ্তাহে কোটির বেশি টিকা দেওয়ার টার্গেট গার্মেন্টসে স্বাস্থ্যবিধি মেনে কাজ হওয়ার আশাবাদ স্বাস্থ্যমন্ত্রীর সাংসদ আলী আশরাফের মৃত্যুতে শোক প্রধানমন্ত্রীর সাংসদ আলী আশরাফের মৃত্যুতে শোক রাষ্ট্রপতির অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ শুরু কাল–পরশু অক্সফোর্ডের টিকার দ্বিতীয় চালান আসলো জাপান থেকে অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এপিজির সভাপতি বিদেশিদের শেয়ারবাজারে উৎসাহিত করতে ’রোড শো’ অনুমোদনহীন আইপি টিভির হলে ব্যবস্থা: তথ্যমন্ত্রী রোহিঙ্গাদের পাসপোর্ট দেওয়ার সিদ্ধান্ত হয়নি: পররাষ্ট্রমন্ত্রী

ইউরো সেরা ইতালি, ট্রফি গেল রোমে

স্পোর্টস ডেস্ক:

 

সর্বশেষ ১৯৮৬ সালের পর দুইবার ফাইনালে গেলেও ট্রফি অধরাই ছিল ইতালির। এবার সেই আক্ষেপ ঘুচল। যে দলটি গত ২০১৮ বিশ্বকাপ খেলতে পারেনি এবার কোচ রবার্তো মানচিনিট ছোঁয়ায় আমূল পরিবর্তন হয়েছে।

বদলে যাওয়া দলটি ইউরোর ফাইনালে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ১২০ মিনিটের ম্যাচ ১-১ গোলে সমতায় থাকার পর টাইব্রেকারে ৩-২ ব্যবধানে স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হলো ইতালি। এর আগে  ২০০০ সালে জিদানের ফ্রান্সের কাছে এবং ২০১২ সালে সর্বজয়ী স্পেনের কাছে হেরে শিরোপাহীন থাকতে হয়েছিল আজ্জুরিদের। এবার ইংলিশদের হারানোর মাধ্যমে সে আক্ষেপ ঘুচল মানচিনির শীর্ষদের।

 

এবারের ইউরো হোমে ( ইংল্যান্ড) থাকবে না রোমে যাবে তা নির্ধারিত হয় রোববার রাতের ম্যাচে। ফলে, ইংলিশদের ৫৫ বছরের আক্ষেপ আরও দীর্ঘায়িত করলো ডোনারুমা, কিয়েল্লিনিরা। রোমে বিধিনিষেধ উপেক্ষা করে চলছে বাধভাঙ্গা উল্লাস। কারণ, ইউরোপ সেরার ট্রফিটা যে গলে রোমেই।

 

রোববারের জয়ের পর রবার্তো মানচিনির শীর্ষ রা দেশে ফেরার পর সংবর্ধনা দেওয়া হয়। চ্যাম্পিয়নদের বরণ করে নিয়েছে দেশটির আপামর মানুষ। ইতালির সর্বত্রই তাই এখন চলছে উৎসবের আমেজ ।

 

সময়ের হিসেব বলছে, ইতালি এর আগে ১৯৮৬ সালে ইউরোপা জিতেছিল। সে হিসেবে ৫৩ বছর পর আবারও চ্যাম্পিয়ন দলটি।

 

উল্লেখ,  এখন পর্যন্ত সবচেয়ে বেশি তিনবার করে ইউরো কাপ জিতেছে জার্মানি ও স্পেন। স্পেন ১৯৬৪, ২০০৮ এবং ২০১২ সালে ট্রপি ঘরে তুলেছে। আর চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ইউরোপ সেরা হয়েছে ১৯৭২, ১৯৮০ এবং ১৯৯৬ সালে।

 

শেয়ার করুন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *