মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৯:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
বিদ্যা ফিরিয়েছেন মন্ত্রীর আমন্ত্রণ, সিনেমার শুটিং গেলো আটকে বাংলাদেশে ম্যারাডোনাকে নিয়ে গান আমিরের সঙ্গে তর্কে জড়ানোয় আফ্রিদি শাসালেন আফগান পেসারকে টি-টোয়েন্টি বিশ্বকাপ: ভারত থেকে সরে যেতে পারে  ইথিওপিয়ার টিগ্রেতে রক্তক্ষয়ী লড়াইয়ে মৃত কয়েকশ মানুষ কৃষক আন্দোলনের কাছে মোদির নতিস্বীকার  মায়ের লাশ দেখার পর আবারও কারাগারে সাবেক কাউন্সিলর ইরফান কোনোভাবেই বেপরোয়া গাড়ি চালানো যাবে না: কাদের জোনায়েদ সাকি-নুর জোট গড়ছেন, সঙ্গে আছেন জাফরুল্লাহ দেশের তৃতীয় সাবমেরিন কেবল স্থাপিত হবে ৭০০ কোটি টাকায় চলতি বছর জিডিপিতে ভারতকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ ইন্টারপোল পি কে হালদারের সব মামলার নথি চেয়েছে করোনাভাইরাস : বিশ্বে আক্রান্ত ছাড়িয়েছে ৬ কোটি ৩৫ লাখ সরকারি ব্যাংক টার্গেটের অর্ধেকও খেলাপি ঋণ আদায়ে ব্যর্থ  গৌরব ও বিজয়ের মাস শুরু আপিল বিভাগের রায়: যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস ৯৯৯ নম্বরে ফোন করে মিথ্যা তথ্য দিলে সাজা দেবে সরকার দুদকের পরামর্শে স্বাস্থ্যের দুর্নীতি বন্ধে ১৬ সুপারিশ প্রাচ্য ও পাশ্চাত্যের সেতুবন্ধ হবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী ‘মানতা’ উপজাতির অন্ধকার জীবন

বন্ডের বেচাকেনা আকর্ষণীয় করতে কেন্দ্রীয় ব্যাংকের উদ্যোগ

সরকারি সিকিউরিটিজগুলোর মধ্যে থেকে নির্বাচিত ৩০টি বন্ডকে মাপকাঠি (বেঞ্চমার্ক) ধরে ক্রয় ও বিক্রয়মূল্য আলাদা করে প্রকাশ করতে প্রাইমারি ডিলার ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

 

বুধবার (১১ নভেম্বর) বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে একটি নির্দেশনা জারি করেছে।এর ফলে সেকেন্ডারি মার্কেটে বন্ড বিক্রি করে তাৎক্ষণিকভাবে কী পরিমাণ টাকা পাওয়া যাবে, সে বিষয়ে অনেকটা নিশ্চিত হতে পারবেন গ্রাহকরা।

 

এতে করপোরেট বা বেসরকারি খাতের বন্ডের বেচাকেনাতেও যথেষ্ট উন্নতি হবে । বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, বর্তমানে আমানতের সুদের হার তলানিতে। সঞ্চয়পত্রে বিনিয়োগসীমার অতিরিক্ত টাকা বিনিয়োগের জন্য এখন অনেকেই বন্ডে ঝুঁকছেন। কিন্তু বন্ডের বাজার দর সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকায় বন্ডে প্রকৃত বিনিয়োগ আনা সম্ভব হচ্ছে না।

 

বুধবার বিদ্যমান ট্রেজারি বন্ডগুলোকে শূন্য থেকে দুই বছর, দুই বছরের ঊর্ধ্ব থেকে পাঁচ বছর, পাঁচ বছরের ঊর্ধ্ব থেকে আট বছর, আট বছরের ঊর্ধ্ব থেকে ১০ বছর, ১০ বছরের ঊর্ধ্ব থেকে ১৫ বছর এবং ১৫ বছরের ঊর্ধ্ব থেকে ২০ বছর— এই ছয়টি ভাগে ভাগ করে একটি বেঞ্চমার্ক নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক।

 

বাজারে বিদ্যমান ২৬৯টি ট্রেজারি বন্ড থেকে পর্যালোচনা ও বিশ্লেষণের ভিত্তিতে প্রতিটি ভাগ থেকে পাঁচটি করে মোট ৩০টি বন্ড বেঞ্চমার্কের জন্য নির্বাচন করা হয়।

 

জানা গেছে, বন্ডের মেয়াদের ওপর ভিত্তি করে এর মুনাফা হার সাত শতাংশ পর্যন্ত আছে। তবে সেকেন্ডারি মার্কেটে এই হার কতটুকু কমছে বা বাড়ছে, তা জানতে বন্ড কেনা ও বেচার জন্য আলাদা আলাদা দর প্রকাশ করতে বলা হয়েছে। এতে বন্ডের ক্রেতা বা গ্রাহক প্রতি মূহূর্তে বন্ডের বাজার দর জানতে পারবেন।

শেয়ার করুন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *