রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১২:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
প্রযুক্তি উন্নয়নের হাতিয়ার, তাই অনুকরণের পরিবর্তে উদ্ভাবনে জোর দিতে হবে: রাষ্ট্রপতি চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশ নেতৃত্ব দেবে: সজীব ওয়াজেদ সুইস রাষ্ট্রদূতকে বাংলাদেশে আরও বিনিয়োগ বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর উর্গবাদী সংগঠন দেশে শান্তি বিনষ্টের চেষ্টা করছে: ওবায়দুল কাদের ৮০ হাজার কোটি টাকা খেলাপি শীর্ষ ২৫ ব্যাংকে: বাংলাদেশ ব্যাংক অর্থ পাচারকারীদের আইনের আওতায় আনতে হবে: হাইকোর্ট যুক্তরাষ্ট্র ইরাকে থেকে কূটনীতিকের সংখ্যা কমাল  দেশ চলছে শতভাগ ব্যক্তিতন্ত্রের ওপর: গয়েশ্বর চন্দ্র ‘টেক্সট ফর ইউ’ শিরোনামে হলিউড সিনেমায় প্রিয়াঙ্কা ১১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে ‘বিশ্বসুন্দরী’  প্রভাস তিন সিনেমায় নিচ্ছেন ৩০০ কোটি! রাজধানীতে ভিপি নূরের নেতৃত্বে মশাল মিছিল বার্সা উড়ছে মেসিকে ছাড়াই  প্রথম জয় বেক্সিমকো ঢাকার  নিরাময়ের বদলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কেন্দ্রগুলোতে চলে নির্যাতন পৃথিবীর মধ্যে সর্বোচ্চ খরচ বাংলাদেশের প্রতি কি.মি. রাস্তা নির্মাণে সিলেট এমসি কলেজে গণধর্ষণ: ৮ জনের বিরুদ্ধে চার্জশিট বিনামূল্যের পাঠ্যবই আটকা যাচ্ছে তিন সংকটে শনিবার থেকে অ্যান্টিজেন টেস্ট শুরু হচ্ছে করোনা: বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৪ লাখ ৯৯ হাজার

বাসদের ১৬ নেতা বহিষ্কারের প্রতিবাদে বিবৃতি

মুক্তকন্ঠ ডেস্ক: বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ-মার্কসবাদী) ১৬ নেতাকে বহিষ্কারের প্রতিবাদে বিবৃতি দিয়েছেন দলটির কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী। বহিষ্কৃতদের দাবি, দলের অগণতান্ত্রিক কাজের সমালোচনা করায় তাদেরকে বহিষ্কার করা হয়েছে।এদিকে বহিষ্কারাদেশ প্রত্যাখ্যান করে দল গড়ে তোলার লক্ষ্যে ১৬ নেতার উদ্যোগের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন তিনি।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য জানান, দলের অগণতান্ত্রিক অবস্থার সমালোচনা করে স্বেচ্ছায় পদত্যাগ করা দলটির সাবেক কেন্দ্রীয় সদস্য সাইফুজ্জামান সাকন।

বিবৃতিতে বলা হয়, একটি বিপ্লবী দল গড়ে তোলার আকাঙ্ক্ষা ও অঙ্গীকার ব্যক্ত করে ২০১৩ সালে বাসদ (মার্কসবাদী) গড়ে উঠেছিল। কিন্তু মার্কসবাদ-লেনিনবাদ ও শিবদাস ঘোষের চিন্তাধারার ভিত্তিতে দল গড়ে তোলার ঘোষিত নীতি অনুসরণ না করে দলের সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী ও তার অনুসারীদের আদর্শ-পরিপন্থী কর্মকাণ্ড দলকে গভীর সংকটের মুখে ঠেলে দেয়।

আরও বলা হয়, এ পরিস্থিতিতে ১৬ জন নেতা বর্তমান কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটি বিলুপ্ত করে অতীত সংগ্রামের পর্যালোচনা ও মূল্যায়নের ভিত্তিতে নতুন পার্টি-প্রক্রিয়া শুরু করার জন্য আহ্বান জানিয়েছিলেন। কিন্তু আন্তরিক ও যৌক্তিক আহ্বান বিবেচনায় না নিয়ে তাদের উপলব্ধিজাত মতামতকে দলবিরোধী তৎপরতা হিসেবে চিহ্নিত করা হয়। দলের অভ্যন্তরে মতাদর্শিক সংগ্রাম পরিচালনার সুযোগ রুদ্ধ করে দিয়ে সম্পূর্ণ স্বৈরতান্ত্রিক পন্থায় এ ১৬ জন নেতাকে বহিষ্কার করা হয়।

এর আগে রোববার (১৬ ফেব্রুয়ারি) বাসদের ১৬ নেতাকে বহিষ্কার করা হয়। বহিষ্কৃতরা হলেন- দলিলের রহমান দুলাল, মনজুর আলম মিঠু, অপু দাশগুপ্ত, সুশান্ত সিনহা সুমন, আজিকুর রহমান, আমিনুল ইসলাম, মাহাবুব আলম রুবেল, সত্যজিৎ বিশ্বাস, রুহুল আমিন, জান্নাতুল ফেরদাউস, সামসুল আলম দুলু, পূরবী চক্রবর্তী, মাছুমা আল মাহবুবা, তরিকুল আলম, জাহেদ আহমেদ টুটুল ও মশিউর রহমান খোকন।

মুক্তকন্ঠ২৪

নিয়মিত সকল সংবাদ পেতে মুক্তকন্ঠ২৪.কম এর ফেসবুকে যুক্ত থাকুন

 

শেয়ার করুন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *