শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ১১:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
প্রযুক্তি উন্নয়নের হাতিয়ার, তাই অনুকরণের পরিবর্তে উদ্ভাবনে জোর দিতে হবে: রাষ্ট্রপতি চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশ নেতৃত্ব দেবে: সজীব ওয়াজেদ সুইস রাষ্ট্রদূতকে বাংলাদেশে আরও বিনিয়োগ বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর উর্গবাদী সংগঠন দেশে শান্তি বিনষ্টের চেষ্টা করছে: ওবায়দুল কাদের ৮০ হাজার কোটি টাকা খেলাপি শীর্ষ ২৫ ব্যাংকে: বাংলাদেশ ব্যাংক অর্থ পাচারকারীদের আইনের আওতায় আনতে হবে: হাইকোর্ট যুক্তরাষ্ট্র ইরাকে থেকে কূটনীতিকের সংখ্যা কমাল  দেশ চলছে শতভাগ ব্যক্তিতন্ত্রের ওপর: গয়েশ্বর চন্দ্র ‘টেক্সট ফর ইউ’ শিরোনামে হলিউড সিনেমায় প্রিয়াঙ্কা ১১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে ‘বিশ্বসুন্দরী’  প্রভাস তিন সিনেমায় নিচ্ছেন ৩০০ কোটি! রাজধানীতে ভিপি নূরের নেতৃত্বে মশাল মিছিল বার্সা উড়ছে মেসিকে ছাড়াই  প্রথম জয় বেক্সিমকো ঢাকার  নিরাময়ের বদলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কেন্দ্রগুলোতে চলে নির্যাতন পৃথিবীর মধ্যে সর্বোচ্চ খরচ বাংলাদেশের প্রতি কি.মি. রাস্তা নির্মাণে সিলেট এমসি কলেজে গণধর্ষণ: ৮ জনের বিরুদ্ধে চার্জশিট বিনামূল্যের পাঠ্যবই আটকা যাচ্ছে তিন সংকটে শনিবার থেকে অ্যান্টিজেন টেস্ট শুরু হচ্ছে করোনা: বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৪ লাখ ৯৯ হাজার

বিশ্বের প্রথম যুক্তরাজ্যে করোনার টিকার অনুমোদন

মুক্তকণ্ঠ২৪ ডেস্ক:

 

বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য ফাইজার ও বায়োএনটেকের করোনাভাইরাসের টিকার অনুমোদন দিয়েছে। এই অনুমোদন দিয়েছে যুক্তরাজ্যের মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি অথরিটি (এমএইচআরএ)।

 

গতকাল মঙ্গলবার এই নিয়ন্ত্রক সংস্থার বরাত দিয়ে, এই টিকা করোনা প্রতিরোধে ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছে বিবিসি ও দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে। নিরাপদ বিবেচনা করে টিকা প্রয়োগ কার্যক্রম শুরুর অনুমোদন দেয়া হয়েছে। এ কার্যক্রম দুই-এক দিনের মধ্যেই শুরু হবে।

 

অগ্রাধিকার ভিত্তিতে বিভিন্ন দলকে পৃথক করা হয়েছে। ফাইজার ও বায়োএনটেককে এরই মধ্যে চার কোটি ডোজ ভ্যাকসিনের অর্ডারও দিয়েছে যুক্তরাজ্য। এতে দুই কোটি ব্রিটিশ নাগরিককে এই টিকা দেয়া সম্ভব হবে বলেও আশা করা হচ্ছে। কয়েক দিনের মধ্যেই প্রথম দফায় এক কোটি টিকার ভ্যাকসিন হাতে পাবে যুক্তরাজ্য সরকার।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক টুইটে বলেছেন, ‘সাহায্যকারী দল প্রস্তুতিপর্বে রয়েছে। জাতীয় স্বাস্থ্যসেবা (এনএইচএস) কর্তৃপক্ষ সামনে সপ্তাহের শুরু থেকে টিকা প্রয়োগ শুরু করবে।’

তবে টিকার প্রয়োগ শুরু হওয়ার পরও সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিবিসি জানিয়েছে, স্বাস্থ্যসেবা খাতে নিয়োজিত কর্মীদের প্রথম ধাপে দেওয়া হবে করোনার টিকা। পরের ধাপে ৫০ বছরের বেশি বয়সীদের দেয়া হবে। প্রথম ডোজ দেওয়ার ২১ দিন পর দ্বিতীয় বুস্টার ডোজ দেওয়া হবে।

 

গবেষণা থেকে শুরু করে চূড়ান্ত পর্যায়ে অনুমোদিত উৎপাদন বিবেচনায় ফাইজার ও বায়োএনটেকের এই টিকাটিই পৃথিবীর সবচেয়ে কম সময়ে তৈরি টিকা। মাত্র ১০ মাসের ব্যবধানে কার্যকর রূপ পেয়েছে যুক্তরাষ্ট্রের বহুজাতিক ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের টিকা।

 

সাধারণত একটি রোগের টিকা বানাতে এক দশকের মতো সময় লেগে যায়।

 

 

 

 

মুক্তকন্ঠ২৪

নিয়মিত সকল সংবাদ পেতে মুক্তকন্ঠ২৪.কম এর ফেইসবুকে যুক্ত থাকুন

শেয়ার করুন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *