August 9, 2020, 9:21 am
সংবাদ শিরোনাম :
বন্ধ হবে বেসরকারি হাসপাতাল, লাইসেন্স নবায়ন না করলে ১৬জন ডেঙ্গু রোগী ভর্তি ঢাকার বিভিন্ন হাসপাতালে কাল অনলাইনে একাদশে ভর্তির আবেদন শুরু শিশুর অক্সিজেন মাস্ক খুলে হত্যার অভিযোগ অপহরণ মামলায় ছাত্রলীগ নেতা গ্রেপ্তার বাংলাদেশে ব্যবসার প্রধান সমস্যা দুর্নীতি করোনকালেও ‘নগদ’ এর মাধ্যমে প্রধানমন্ত্রীর উপহার বঙ্গমাতার জন্মদিনে শারীরিক উপস্থিতিতে রবিবার থেকে শুরু হচ্ছে সুপ্রিম কোর্ট ডিএমপিতে ছয় কর্মকর্তার বদলী শেখ হাসিনার অভিনন্দন শ্রীলংকার প্রধানমন্ত্রী রাজাপাকশেকে চুয়াডাঙ্গায় ও ময়মনসিংহ সড়ক দুর্ঘটনায় নিহত ১৩ লক্ষ্মীপুর ভোলা-বরিশাল লক্ষ্মীপুর সড়ক সংস্কারের দাবিতে মানববন্ধন বিক্ষোভ বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে লক্ষ্মীপুরে সেলাই মেশিন বিতরণ লক্ষ্মীপুর জেলা উন্নয়ন বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক কমিটি গঠন করোনাভাইরাস আরো ৩২ জনের মৃত্যু, শনাক্ত ২,৬১১ দৌলতদিয়ায় চরম ভোগান্তিতে বাসের যাত্রী, ছোট গাড়িকে অগ্রাধিকার, বঙ্গবন্ধুর সংগ্রামে প্রেরণা যুগিয়েছেন বঙ্গমাতা: প্রধানমন্ত্রী আজ চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলর লড়াই মার্কিন নির্বাচনে চীন, রাশিয়া, ইরানের বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ ‘বঙ্গবন্ধুর দুই খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে’

মূল্যায়নের মূল্য কমে যাচ্ছে দিন দিন

সুব্রত কুমার দে:

মানুষ তার কাজ, দায়িত্ব, শিল্পকর্ম এমনকি যেকোনো সৃষ্টিরই মূল্যায়ন প্রত্যাশা করে। এটি দোষের নয় বরং যথার্থ মূল্যায়নে প্রকৃত কাজের গুণগত মান বৃদ্ধি করে, যিনি কাজটি করেন তার দক্ষতার উন্নয়ন ঘটে এবং সম্পাদিত কাজের  ত্রুটি বিচ্যুতি শুধরে নিতে পারে।

বর্তমান মূল্যায়নের ক্ষেত্রে দৃষ্টিভঙ্গির যে পরিবর্তন তা মারাত্মকভাবে ব্যথিত করে। সামাজিক যোগাযোগ মাধ্যমে মূল্যায়নের উপস্থাপন অধিকাংশ ক্ষেত্রেই খুব বিবেকবর্জিত ও তোশামোদীর। যেমনঃ

  • ক্ষমতাধর, ধনাঢ্য, একই কর্মস্থলের উর্ব্ধতন পাবলিক ফেস এমন ব্যক্তিদের থেকে যে কোনো পোস্ট দিলেই বাহবার শেষ নেই। কিন্তু তাদের সবকিছুই সবার ভালো লাগে তা কিন্তু নয়। এধরনের মূল্যায়নকারী থেকে সর্বদায় সাবধান থাকা উচিত।
  • সমজাতীয় পেশার, শিল্পী, লেখক সকল সৃষ্টিরই উৎসাহিত করা উচিৎ কিন্তু অতিরঞ্জিত বিশেষণ তার ধ্বংসেরই কারণ।
  • বিদ্যার মুল্যবান ভূষণ বিনয়। নামের আগে পিছে যতকিছুই যুক্ত করা হোক না কেন বিনয় ব্যতিত একজনের সৃষ্টির বিপরীতে পান্ডিত্যসুলভ বক্তব্য পরিহার করা উচিৎ। কারন অল্পবিদ্য ভয়ংঙ্করী।
  • এক শ্রেণীর অতিমানব আছেন কেউ উৎসাহ নিয়ে সম্মান জানিয়ে মন্তব্য করলেও প্রত্যু্ত্তরে নুন্যতম সৌজন্যমূলক আচরণ করেনা। এসকল অতিমানব অতিমাত্রায় দম্ভ ও অহংকারের চূড়ায় বসে থাকেন।
  • বয়সের পার্থক্যে চিন্তার এবং দর্শনের তফাৎ থাকবে এটাই স্বাভাবিক। তবে ভালো বিষয়ে ভালো বলার অভ্যাস পারস্পরিক সব বয়সীদের মধ্যে থাকা উচিৎ।

সর্বপরি প্রত্যেক মানুষের উচিত অন্যদের যথাযথ সম্মান করা।

 

 

 

 

মুক্তকন্ঠ২৪

নিয়মিত সকল সংবাদ পেতে মুক্তকন্ঠ২৪.কম এর ফেইসবুকে যুক্ত থাকুন।

শেয়ার করুন


আপনার মতামত লিখুন :

One response to “মূল্যায়নের মূল্য কমে যাচ্ছে দিন দিন”

  1. Zahidul jadu says:

    অতি সাধারণ অথচ অসাধারণ বিষয়ে আলোকপাক করেছেন লেখক। আশা রাখি বিষয়গুলি মানুষের ভাবনাতে কিছুটা হলেও নাড়া দিবে। ধন্যবাদ লেখক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *