শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০১:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
উর্গবাদী সংগঠন দেশে শান্তি বিনষ্টের চেষ্টা করছে: ওবায়দুল কাদের ৮০ হাজার কোটি টাকা খেলাপি শীর্ষ ২৫ ব্যাংকে: বাংলাদেশ ব্যাংক অর্থ পাচারকারীদের আইনের আওতায় আনতে হবে: হাইকোর্ট যুক্তরাষ্ট্র ইরাকে থেকে কূটনীতিকের সংখ্যা কমাল  দেশ চলছে শতভাগ ব্যক্তিতন্ত্রের ওপর: গয়েশ্বর চন্দ্র ‘টেক্সট ফর ইউ’ শিরোনামে হলিউড সিনেমায় প্রিয়াঙ্কা ১১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে ‘বিশ্বসুন্দরী’  প্রভাস তিন সিনেমায় নিচ্ছেন ৩০০ কোটি! রাজধানীতে ভিপি নূরের নেতৃত্বে মশাল মিছিল বার্সা উড়ছে মেসিকে ছাড়াই  প্রথম জয় বেক্সিমকো ঢাকার  নিরাময়ের বদলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কেন্দ্রগুলোতে চলে নির্যাতন পৃথিবীর মধ্যে সর্বোচ্চ খরচ বাংলাদেশের প্রতি কি.মি. রাস্তা নির্মাণে সিলেট এমসি কলেজে গণধর্ষণ: ৮ জনের বিরুদ্ধে চার্জশিট বিনামূল্যের পাঠ্যবই আটকা যাচ্ছে তিন সংকটে শনিবার থেকে অ্যান্টিজেন টেস্ট শুরু হচ্ছে করোনা: বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৪ লাখ ৯৯ হাজার জলবায়ু পরিবর্তন ও মানসিক স্বাস্থ্য সমস্যা মোকাবিলায় কর্ম-পরিকল্পনার আহ্বান সায়মা ওয়াজেদের বিশ্ব এখন করোনার ভ্যাকসিন যুগে  মানসম্মত জীবনের সব আয়োজনে আধুনিক শহর এখন ভাসানচর

১১.১১ বিশ্বের সবচেয়ে বড় অনলাইন সেল ইভেন্ট

প্রতি বছর ১১ নভেম্বর পণ্য বিক্রির জন্য বিশ্বের সবচেয়ে বড় অনলাইন সেল ইভেন্টের আয়োজন করে চীনের বহুজাতিক ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা। এবার এই বিশেষ দিনটিতে ক্রেতাদের হাতে মালামাল পৌঁছে দিতে ৪ হাজার বিমান, কার্গো জাহাজ ও ৩০ লাখ কর্মী প্রস্তুত রাখা হয়েছে।

 

বুধবার (১১ নভেম্বর) ২৪ ঘণ্টার জন্য বিশ্বব্যাপী এই ইভেন্ট চলবে। এবার সাড়ে তিন লাখ চীনা ও অন্যান্য দেশের প্রতিষ্ঠান পণ্য বিক্রি করবে। এর মধ্যে বাড়ি ও গাড়ি বিক্রেতা প্রতিষ্ঠানও রয়েছে।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর এই দিনে ১ দশমিক ৯ বিলিয়ন পণ্য সরবরাহ করা হয়েছিল। তবে এবার মহামারি করোনাভাইরাস প্রাদুর্ভাবে অর্থনৈতিক মন্দার কারণে এর পণ্য সরবরাহের পরিমাণ কিছুটা কমতে পারে। করোনা মহামারির মধ্যে ক্রয় আদেশের নতুন রেকর্ডও গড়তে পারে বলে ধারণা করছে প্রতিষ্ঠানটি।

 

আয়োজকরা বলছেন, এবার চাহিদার শীর্ষে থাকতে পারে রোবটিক ক্লিনার, ভ্যাকুমস ও টুলবক্স। আরামদায়ক দামি পণ্যের চাহিদাও বাড়তে পারে। কারণ, মহামারির কারণে লাখ লাখ চীনা নাগরিক দেশের বাইরে যেতে পারেনি। তাই পছন্দমতো কেনাকাটাও করতে পারেনি তারা। করোনাকালীন কম ব্যয়নীতির বিপরীতে গিয়ে তারা হয়তো বেশি পরিমাণ ক্রয়াদেশ দিতে পারে।

সাংহাইভিত্তিক ই-কমার্স বিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান এজেন্সি চীনার বাজার গবেষক মাইকেল নরিস বলেন, আমরা আশা করছি, চলমান আন্তর্জাতিক নিষেধাজ্ঞাগুলো এবার লাক্সারি পণ্যের বিক্রিতে একটা ইতিবাচক প্রভাব রাখবে।

 

এই ইভেন্টটি সিঙ্গেলস ডে ছাড়া ‘ইলেভেন ইলেভেন’ বা ‘ডাবল ইলেভেন’ নামেও পরিচিত। একদিন অনলাইনে বিক্রির এই বিরাট আয়োজন আলিবাবা প্রথম শুরু করে। এরপর এ ধরনের আয়োজনে আলিবাবার প্রতিদ্বন্দ্বী হয়ে আসে জেডিডটকম। তবে পণ্য বিক্রি ও রাজস্ব হিসাবে একদিন অনলাইনে পণ্য বিক্রির এই আয়োজনে আলিবাবায় সবার চেয়ে এগিয়ে।

 

গত বছর এই ইভেন্টে ২১০ বিলিয়ন ইউয়ান (৩১ বিলিয়ন ডলার) ব্যবসা করেছিল আলিবাবা, যা ব্লাক ফ্রাইডে ও সাইবার সানডের চেয়ে প্রায় দ্বিগুণ।

 

শেয়ার করুন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *