মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১২:৫২ পূর্বাহ্ন

শ্রীলঙ্কায় আবারও কারফিউ জারি

তুলে নেয়ার আট ঘন্টা পর আবারও শ্রীলঙ্কাজুড়ে কারফিউ জারি করা হয়েছে সরকার।

বৃহস্পতিবার (১২ মে) স্থানীয় সময় সকাল ৭টায় কারফিউ তুলে নেয়া হয়। কারফিউ প্রায় আট ঘণ্টা বন্ধ থাকে। পরে দেশটিতে আবারও কারফিউ ঘোষণা করা হয়।

শ্রীলঙ্কাজুড়ে এখনো অব্যাহত রয়েছে সরকাবিরোধী বিক্ষোভ। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকশের অপসারণ চাইছে আন্দোলনকারীরা।

টালমাটাল শ্রীলঙ্কায় নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন রনিল বিক্রমাসিংহে। বৃহম্পতিবার প্রেসিডেন্ট প্রাসাদে তাকে শপথ পড়ান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকশে। দ্বীপ রাষ্ট্রটিতে এরআগেও রাজনৈতিক সংকটে প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন ইউএনপি নেতা।

এদিকে, দায়িত্ব নিয়েই ভারতের সাথে সম্পর্ক আরও দৃঢ় করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। অন্যদিকে ভারতও শ্রীলঙ্কাকে সামনের দিনে সহায়তার আশ্বাস দিয়েছে।

প্রসঙ্গত, গত ৯ই মে সোমবার অর্থনৈতিক সঙ্কটকে কেন্দ্র করে চলমান বিক্ষোভে সরকারপন্থিরা হামলা করে। এরপর দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। ওই সংঘর্ষ দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। সংঘর্ষের ঘণ্টাখানেকের মধ্যে দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করেন। সংঘর্ষে এখন পর্যন্ত ৯ জন নিহত এবং দুই শতাধিক আহত হয়েছেন। উত্তেজিত জনতা রাজাপাকসে পরিবাবে ঘনিষ্ঠ বেশ কয়েকজন মন্ত্রী, এমপি ও সাবেক মন্ত্রীর বাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুর চালায়। এমনকি তারা মাহিন্দা রাজাপাকসের সরকারি বাসভবনেও হামলায় চালায়। এ সময় পরিবারের সদস্যদের নিয়ে তিনি আটকা পড়েন। পরে সেনা সদস্যরা গিয়ে তাকে উদ্ধার করে অন্যত্র সরিয়ে নেয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.