May 19, 2022, 5:48 am

রেল পথ হচ্ছে সিরাজগঞ্জ থেকে বগুড়া পর্যন্ত

অবশেষে বগুড়ার সাথে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার রেল যোগাযোগ সহজ হতে চলেছে। দেরিতে হলেও শুরু হতে যাচ্ছে বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ প্রকল্পের কাজ। যা বাস্তবায়ন হলে ঢাকা থেকে বগুড়ার দূরত্ব কমবে অন্তত এক’শ ২০ কিলোমিটার।

সিরাজগঞ্জ থেকে ট্রেনে বগুড়া যেতে হলে বর্তমানে দুইশ কিলোমিটার ঘুরতে হয়। নতুন রেল লাইন নির্মাণ হলে দূরত্ব কমে হবে ৭০ কিলোমিটার।

২০১১ সালে দলীয় জনসভায় আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণের ঘোষণা দেন। দশ বছর পর সেই প্রকল্পের প্রাথমিক অনুমোদন দেয়া হয়েছে। দীর্ঘদিনের প্রত্যাশা বাস্তব হতে চলায় খুশি এই অঞ্চলের মানুষ।

সম্প্রতি প্রকল্প এলাকা পরিদর্শন করেন রেল মন্ত্রী। তিনি জানান, চূড়ান্ত বাজেট প্রস্তাবনা পাশ হলে, আগামী বছরের শুরুতেই প্রকল্পের কাজ উদ্বোধন হবে। নতুন রেল পথ নির্মিত হলে বগুড়া, পঞ্চগড়, ঠাকুরগাঁ ও রংপুরসহ উত্তরাঞ্চলে যোগাযোগের ক্ষেত্রে কমবে দুর্ভোগ। পাশাপাশি বাণিজ্যক্ষেত্রে তৈরি হবে নতুন সম্ভাবনা। বগুড়া-সিরাজগঞ্জ ডুয়েলগেজ রেলপথে ৭টি স্টেশন নির্মাণের পাশাপাশি সিরাজগঞ্জে রেলওয়ে জংশন বানানোর প্রস্তাব করা হয়েছে। প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রায় ৬ হাজার কোটি টাকা।

এর আগে ২০১৫ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বগুড়া সফরে এসে বঙ্গবন্ধু সেতু থেকে বগুড়া হয়ে রংপুর পর্যন্ত রেললাইন নির্মাণের নির্দেশ দেন। এরপর ২০১৭ সালে ভারতের তৃতীয় লাইন অফ ক্রেডিটের (এলওসি) ঋণে প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়। পরে ২০১৮ সালের জুলাইতে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদন পায় এ প্রকল্পটি। প্রকল্পের মেয়াদ রয়েছে ২০২৩ সালের জুন পর্যন্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.