বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০১:১৪ অপরাহ্ন

‘পরিস্থিতি মোকাবিলায় দেশবাসীকে প্রতিটি ক্ষেত্রে সাশ্রয়ী হতে হবে’

নভেল করোনাভাইরাস ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরিস্থিতি মোকাবিলায় দেশবাসীকে প্রতিটি ক্ষেত্রে সাশ্রয়ী হতে হবে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ সোমবার সকালে এসজিডি বাস্তবায়ন পর্যালোচনা বিষয়ক দ্বিতীয় জাতীয় সম্মেলনে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, করোনার মহামারি ও রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে বিশ্বব্যাপী স্থবিরতা তৈরি হলেও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি বাস্তবায়নে তাঁর সরকার বদ্ধপরিকর। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় এসডিজি লক্ষ্যমাত্রাকে পরিপূর্ণভাবে বিবেচনায় নেওয়া হয়েছে বলেও জানান সরকারপ্রধান।

এসডিজি বাস্তবায়নে সরকার নীতিগত সহায়তা ও অর্থের যোগান অব্যাহত রাখবে জানিয়ে শেখ হাসিনা বলেন, অর্থের সর্বোত্তম ব্যবহার ও অপচয়রোধ নিশ্চিত করতে সংশ্লিষ্টদের বিশেষ নজর দিতে হবে।

শেখ হাসিনা বলেন, ‘আমাদের পানি ব্যবহারে, আমাদের বিদ্যুৎ ব্যবহারে, আমাদের খাদ্যশস্য ব্যবহারে—প্রতিটি ক্ষেত্রে সবাইকে সাশ্রয়ী হতে হবে। কারণ, আমরা জানি—কোভিড-১৯ এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বব্যাপী যে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে বা এর একটা ধাক্কা সব ক্ষেত্রে যে দেখা যাচ্ছে… যার ফলে মানুষের অনেক কষ্ট হবে। কাজেই সেটি যেন আমাদের দেশে না হয়, সেজন্য আমাদের দেশের মানুষকে, প্রতিটি মানুষ, প্রতিটি পরিবার—সবাইকে এ ব্যাপারে সচেতন হতে হবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *