শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১০:০৫ অপরাহ্ন

রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে ম্যাকডোনাল্ডস

রাশিয়া থেকে ৩০ বছরের ব্যবসা গুটিয়ে নিচ্ছে ম্যাকডোনাল্ডস

১৯৯০ সালে রাশিয়াতে রেস্টুরেন্ট ব্যবসা শুরু করে মার্কিন ফাস্ট ফুড চেইন ম্যাকডোনাল্ডস। কিন্তু ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়ানোর কারণে ব্যবসা ভালো চলছে না এমন কথা বলে রাশিয়া থেকে স্থায়ীভাবে ব্যবসা গুটিয়ে নেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছে কোম্পানিটি। খবর বিবিসি।

গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রাশিয়ার হামলার পর দেশটিতে ব্যবসা বন্ধের উদ্যোগ নিতে থাকে কোম্পানিটি। এরই ধারাবাহিকতায় গত মার্চ মাসে ম্যাকডোনাল্ডস দেশটিতে ৮৫০টি রেস্টুরেন্ট সাময়িকভাবে বন্ধ করে।

ম্যাকডোনাল্ডসের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী ক্রিস কেম্পজিনস্কি বলেছেন, রেস্টুরেন্ট বন্ধ করার ঘোষণা আমাদের জন্য কঠিন এক বিষয়। কিন্তু চলমান অবস্থায় আমরা আর রেস্টুরেন্টগুলোকে সেখানে চালু রাখতে পারি না। আমরা আমাদের মূল্যবোধের সঙ্গে থাকতে চাই।

তবে ম্যাকডোনাল্ডস রেস্টুরেন্টগুলো রাশিয়ার স্থানীয় ক্রেতাদের কাছে বিক্রি করছে। একই সঙ্গে রেস্টুরেন্টগুলোর জন্য ‘ডি-আর্কিং’ প্রক্রিয়া শুরু করতে চায়। এটি করা হলে রেস্টুরেন্টগুলোর নতুন মালিকেরা আর ম্যাকডোনাল্ডসের নাম, ব্র্যান্ডিং ও মেনু ব্যবহার করতে পারবে না।

রেস্টুরেন্ট বিক্রির পাশাপাশি রাশিয়ায় থাকা তাদের ৬২ হাজার কর্মচারীর বিষয়টি অগ্রাধিকারের মধ্যে রেখেছে বলে জানিয়েছে ম্যাকডোনাল্ডস। তারা জানায়, কোনো রেস্টুরেন্ট বিক্রি সম্পন্ন না হওয়া পর্যন্ত সেই রেস্টুরেন্ট কর্মীদের অর্থ প্রদান করে যাবে প্রতিষ্ঠানটি। একই সঙ্গে তারা সম্ভাব্য ক্রেতার সঙ্গে এসব কর্মীর ভবিষ্যতের কর্মসংস্থানের বিষয়টি নিশ্চিতের জন্যও কাজ করবে।

বিশ্বের প্রায় ১০০টি দেশে ম্যাকডোনাল্ডসের ৩৯ হাজারের বেশি রেস্টুরেন্ট আছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.