রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৯:২১ পূর্বাহ্ন

ইউরোপের ৮৫ কূটনীতিককে বের করে দিল রাশিয়া

ফ্রান্স, ইতালি এবং স্পেনের ৮৫ জন কূটনৈতিক কর্মকর্তাকে রাশিয়া থেকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে রুশ প্রশাসন।

ইউরোপের দেশগুলো থেকে রুশ কূটনীতিবিদদের বহিষ্কারের প্রতিশোধ হিসেবে বুধবার (১৮ মে) এই পদক্ষেপ নিয়েছে ভ্লাদিমির পুতিনের দেশ।

এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ফ্রান্সের ৩৪ জন কূটনীতিবিদকে বহিষ্কারের কথা জানিয়েছে। রাশিয়া ত্যাগ করার জন্য তাদের দুই সপ্তাহ সময় দেয়া হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় পরে আরও জানায়, তারা স্প্যানিশ দূতাবাসের ২৭ কর্মকর্তা-কর্মচারীকেও রাশিয়া থেকে অবাঞ্ছিত বলে ঘোষণা করেছে। আগামী সাত দিনের মধ্যে তাদেরও রাশিয়া ত্যাগ করতে হবে।

বিবৃতিতে বলা হয়, তারা রাশিয়ায় স্পেনে রাষ্ট্রদূত মারকোস গোমেজ মার্টিনেজকে জানিয়েছে, মাদ্রিদ থেকে রাশিয়ার কূটনীতিবিদদের বহিষ্কারের বিষয়টি রাশিয়া-স্পেন সম্পর্কে ভালো ফলাফল বয়ে আনবে না। বিপরীতে স্পেন রাশিয়ার এমন সিদ্ধান্তের সমালোচনা করেছে।

এর আগে গত এপ্রিলে ফ্রান্স ৩৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করে। ওই সময় ইউরোপীয় দেশগুলোতে ৩০০ এর বেশি রুশ কূটনীতিক বহিষ্কার করা হয়। এর পরের মাসে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও ৬ রুশ কূটনীতিককে পারসোনা নন গ্রাটা বা অবাঞ্ছিত ঘোষণা করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.