বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:৩৬ অপরাহ্ন

কিয়েভে ফের মার্কিন দূতাবাস চালু

যুক্তরাষ্ট্র বুধবার ইউক্রেনের রাজধানী কিয়েভে পুনরায় তাদের দূতাবাস চালু করেছে। রাশিয়া ইউক্রেনে আগ্রাসন করার জেরে তিন মাস ধরে বন্ধ থাকার পর যুক্তরাষ্ট্র আবার দূতাবাস চালু করল। মার্কিন পররাষ্ট্র দপ্তর এ কথা জানিয়েছে। বার্তা সংস্থা এএফপি’র বরাতে সংবাদমাধ্যম বাসস এ খবর জানিয়েছে।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, “আমাদের নিরাপত্তা সহযোগিতায় ইউক্রেনের জনগণ রাশিয়ার ‘কাণ্ডজ্ঞানহীন আগ্রাসন’ মোকাবিলা করে তাদের মাতৃভূমিকে রক্ষা করেছে।”

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘ক্রেমলিনের নিষ্ঠুর আগ্রাসন থেকে তারা নিজ দেশকে রক্ষা করায় ইউক্রেন সরকার ও জনগণের প্রতি আমাদের জোরালো সহযোগিতা অব্যাহত থাকবে।’

এদিকে, বুধবার সন্ধ্যায় মার্কিন সিনেট পেশাদার কূটনীতিক ব্রিজেট ব্রিঙ্ককের মনোনয়ন নিশ্চিত করেছে। তিনি ইউক্রেনে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হতে যাচ্ছেন।

২০১৯ সালের পর ইউক্রেনে মার্কিন সিনেট অনুমোদিত যুক্তরাষ্ট্রের কোনো স্থায়ী দূত ছিল না। ওই সময় দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রদূত ম্যারি ইয়োভাননোভিচকে তাঁর পদ থেকে সরিয়ে দেন। মাত্র কয়েক সপ্তাহ আগে প্রেসিডেন্ট জো বাইডেন ব্রিজেট ব্রিঙ্ককে মনোনয়ন দিয়েছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *