মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৪:২৯ অপরাহ্ন

ইউক্রেনে ৪ হাজার কোটি ডলারের সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

Ukraine slams Russian campaign in Donbas 'hell', US readies $40 bn in aid

ইউক্রেনে সামরিক ও মনাবিক সহায়তা পাঠাতে আরও ৪০ বিলিয়ন ডলারের (৪ হাজার কোটি) এক বিলে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষ-সিনেট। সিনেটে এই সংক্রান্ত বিল উঠলে বিলটির পক্ষে ৮৬ এবং বিপক্ষে ১১ ভোট পড়ে। এদিকে, রাশিয়ার হামলায় দনবাস অঞ্চল সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সিনেটে প্রতিনিধি পরিষদে দ্বিদলীয় সমর্থনে পাশ হয়ে আসা বিলটি সপ্তাহের শুরুতেই সিনেটে পাশ হবার কথা ছিলো। তখন, রিপাবলিকান সিনেটর রেন্ড পলের নেতৃত্বে তীব্র বিরোধীতায় তা সম্ভব হয়নি। এবারও, রেন্ড পল, মার্শা ব্ল্যাকবার্নসহ ১১ রিপাবলিকান সিনেটর বিপক্ষে ভোট দেন।

এদিকে, রাশিয়ার নির্বিচার গোলাবর্ষণে দনবাস সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। বৃহস্পতিবার রাতের ভাষণে তিনি জানান, যত বেশি সংখ্যক ইউক্রেনিয়কে হত্যা এবং বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংসের উদ্দেশ্য বাস্তবায়ন করছে রাশিয়া।

অন্যদিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভে যুদ্ধাপরাধের বিচারের মুখোমুখি রাশিয়ার এক সেনাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়ার আবেদন জানানো হয়েছে। ওই সেনা জানান, স্বেচ্ছায় নয়; উচ্চপদস্থের নির্দেশ পালনের জন্য গুলি করেছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.