মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৩:০৫ অপরাহ্ন

পাকিস্তানি মুদ্রার বেহাল দশা; ১ ডলার সমান ২০০ রুপি

ইতিহাসে সর্বনিম্ন পতনে নেমেছে পাকিস্তানি রুপি। দেশটির স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার দিনের শুরুতে ডলারের বিপরীতে রুপির মান ছিল ১৯৮ দশমিক ৩৯; কিন্তু মাত্র কয়েক ঘণ্টার মধ্যে এই মান ২০০ ছাড়িয়ে যায়। শুক্রবার থেকে ১ ডলার সমান দাঁড়িয়েছে ২০০ রুপি।

১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর পাকিস্তান গত ৭৫ বছরের ইতিহাসে নিজেদের মুদ্রার এই পরিমাণ পতন দেখেনি। যদিও বিশ্বব্যাপীও মুদ্রাস্ফীতি হয়েছে এবং চলছে। কিন্তু পাকিস্তানে এই হাওয়াটা একটিু বেশিই লাগলো বলে মনে হচ্ছে।

এদিকে চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় ৬শ’ কোটি ডলারের তহবিলের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে তদবির করছে পাকিস্তানের সরকার। এমন সময় দেশটিতে মুদ্রার এই দরপতন ঘটল। তহবিল পেয়ে গেলে তার কতটুকু সুফল পাবে তা বলা যাচ্ছে না।

পাকিস্তানি গণমাধ্যম জিও নিউজ বলছে, রুপির দরপতনের মধ্যে পাকিস্তানের প্রধামন্ত্রী শেহবাজ শরিফ শীর্ষ সরকারি কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠকে বসেন। বৈঠকে তিনি দেশের বর্তমান পণ্য আমদানি-রফতানির হালনাগাদ পরিস্থিতি সম্পর্কে জানতে চান। পাশাপাশি, বিলাসবহুল ও অতি জরুরি নয়— এমন পণ্য আমদানির বিষয়ে সরকার যে নিষেধাজ্ঞা দিয়েছিল, সেটির বাস্তবায়ন সম্পর্কিত প্রতিবেদনও তলব করেন।

২০১৮ সাল থেকেই অর্থনৈতিক সংকট চলছে পাকিস্তানে। করোনা মহামারিতে আরও তীব্র হয়েছে। দেশটির কেন্দ্রীয় ব্যাংকে মাত্র দেড় মাসের আমদানি ব্যয় মেটানোর মতো ডলার মজুত আছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.