শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৯:২৩ অপরাহ্ন

বিশ্বে করোনায় মোট সংক্রমণ ৫২ কোটি ৬৪ লাখ

করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে দুই বছরেরও বেশি সময় ধরে লড়ছে বিশ্ব। দুই বছরের বেশি সময় ধরে চলা মহামারির দৌরাত্ম্য এখনো থাকলেও তা অনেকটাই কম। গত একদিনে বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ৭ লাখ ৫৯ হাজার ৯৯৬ জনের। এখন শনাক্ত হয়েছে ৫২ কোটি ৬৪ লাখ ৪৫ হাজারের বেশি মানুষ। ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৩৬০ জনের। মোট মৃত্যু হয়েছে ৬২ লাখ ৯৮ হাজার ৮১৭ জনের। এছাড়া একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন সাড়ে ৭ লাখের বেশি মানুষ। অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪৯ কোটি ৬১ লাখের বেশি মানুষ।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ৯৮ হাজার এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ৪৯ লাখ ৩৫ হাজার জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ২৪৪ জন এবং মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ২৮ হাজার ৭৪১ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৩১ লাখ ৩৪ হাজার ৩৩২ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ২৪ হাজার ৩২৩ জনের মৃত্যু হয়েছে।

তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৭ লাখ ৬২ হাজার ৪১৩ জনের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৫ হাজার ৫৯৫ জনের।

এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম জার্মানি এবং ষষ্ঠ স্থানে রয়েছে যুক্তরাজ্য।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। এমন অবস্থার পর করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে ফের আতঙ্ক সৃষ্টি করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। করোনার প্রকোপ থেকে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরছে বিশ্ব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.