শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১০:১৬ অপরাহ্ন

আইপিএলের প্লে-অফে কবে কে কার মুখোমুখি

গ্রুপ পর্বের এখনও একটি ম্যাচ বাকি তবে এরই মধ্যে নির্ধারণ হয়ে গেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের প্লে অফে খেলা চার দল। গুজরাট টাইটান্স, রাজস্থান রয়্যালস, লখনৌ সুপার জায়ান্ট ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু লড়বে শেষ চারে।

২০ পয়েন্ট নিয়ে গুজরাট টাইটান্স আগেই প্লে-অফে ওঠাই নয়, শীর্ষস্থানও দখল করে রেখেছে। বাকি তিনটি দল নির্ধারণে খেলা গড়াতে হয়েছে একেবারে শেষ রাউন্ড পর্যন্ত। তবে রাজস্থান আর লখনৌ সুপার জায়ান্টস নিজেদের শেষ ম্যাচ জিতে ১৮ পয়েন্ট করে নিয়ে দ্বিতীয় এবং তৃতীয় স্থান দখল করে নিয়েছে।

বাকি ছিল চতুর্থ স্থানের দলটি। এই একটি স্থান কে দখল করবে, সেটা ছিল ব্যাপক প্রতিযোগিতায়। শেষ পর্যন্ত টেবিল টপার গুজরাট টাইটান্সের বিপক্ষে দুর্দান্ত জয়ে চতুর্থ স্থানে উঠে এসেছিল ব্যাঙ্গালুরু (১৬ পয়েন্ট)।

তবে, চতুর্থ স্থান নির্ধারণ হলেও শঙ্কা কাটছিল না তাদের। কারণ, শেষ ম্যাচে যদি দিল্লি জিতে যায়, তাহলে পয়েন্ট সমান হলেও রান রেটে পিছিয়ে যাবে ব্যাঙ্গালুরু। তবে শেষ পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে হেরে পঞ্চম স্থানে থেকেই টুর্নামেন্ট শেষ করে দিল্লি। আর নিশ্চিত হয়ে যায় ব্যাঙ্গালুরুর প্লে অফ।

প্লে-অফে কে কার মুখোমুখি
আইপিএলের নিয়মানুযায়ী লিগ পর্বের সেরা দুটি দল খেলবে কোয়ালিফায়ার-১। এই ম্যাচে জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে। কিন্তু হেরে যাওয়া দলটি আবারও সুযোগ পাবেন ফাইনালে ওঠার। তবে তার জন্য অপেক্ষা করতে হবে এলিমিনেটরের জন্য। এলিমিনেটরে জয়ী দলের সঙ্গে আবারও মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দলটি। এই দুই দল মিলে অনুষ্ঠিত হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। সেখান থেকে জয়ী হওয়া দলটিই হবে দ্বিতীয় ফাইনালিস্ট।

আইপিএল ২০২২ প্লে-অফের সূচি

২৪ মে, ২২ কোয়ালিফায়ার-১ গুজরাট-রাজস্থান রাত ৮টা কলকাতা

২৫ মে, ২২ এলিমিনেটর লখনৌ-ব্যাঙ্গালুরু রাত ৮টা কলকাতা

২৭ মে, ২২ কোয়ালিফায়ার-২ কোয়ালিফায়ার-১ পরাজিত-ইলিমিনেটর জয়ী রাত ৮টা আহমেদাবাদ

২৯ মে, ২২ ফাইনাল কোয়ালিফায়ার-১ জয়ী- কোয়ালিফায়ার-২ জয়ী রাত ৮টা আহমেদাবাদ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.