শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১০:১৪ অপরাহ্ন

ভারতে পেট্রোল ও ডিজেলের দাম কমলো

দ্রব্যমূল্যের নিরন্তর বৃদ্ধির মধ্যে দেশবাসীকে কিছুটা স্বস্তি দিতে ভারত সরকার ডিজেল ও পেট্রলের দাম কমানোর উদ্যোগ নিয়েছে। এজন্য এ দুটি পণ্যের ওপর থেকে শুল্ক কমানো হয়েছে। এতে প্রতি লিটারে ডিজেলের দাম ৭ রুপি ও পেট্রলের দাম সাড়ে ৯ রুপি কমবে।

শনিবার (২১শে মে) সন্ধ্যায় এক টুইট বার্তায় কর কমানোর সিদ্ধান্তের কথা জানান ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। টুইটে তিনি বলেন, প্রতি লিটার ডিজেলে ৬ রুপি ও পেট্রলে ৮ রুপি শুল্ক কমানো হচ্ছে। এতে কেন্দ্রীয় সরকারের ১ লাখ কোটি রুপি বাড়তি খরচ হবে। শনিবার মধ্যরাত থেকেই নতুন দাম কার্যকর হওয়ার কথা।

জ্বালানি তেল ছাড়াও সরকারের ‘উজ্জ্বলা যোজনা’ সুবিধার আওতায় গ্যাস সিলিন্ডারে ২০০ রুপি করে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থমন্ত্রী জানান, বছরে ১২টি সিলিন্ডারের ক্ষেত্রে এ সুবিধা পাওয়া যাবে। এতে করে ৯ কোটির বেশি গ্রাহক উপকৃত হবেন। এ খাতে সরকারের প্রতিবছর বাড়তি খরচ হবে প্রায় ৬ হাজার ১০০ কোটি রুপি।

অর্থমন্ত্রী জ্বালানির দাম কমানোর ঘোষণা দেওয়ার পর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে বলেন, ‘আমাদের কাছে সবার আগে জনগণ। এতে লোকের জীবনযাত্রা আরেকটু স্বচ্ছন্দ হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.