মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৪:৪২ অপরাহ্ন

মাঙ্কিপক্স আতঙ্ক: পোষা প্রাণীর ব্যাপারে সতর্ক হতে বললো বিএসএমএমইউ

দেশে এখনো মাঙ্কিপক্স আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি। আর মাঙ্কিপক্স নিয়ে এখনো দুশ্চিন্তা করার কিছু নেই। তবে যাদের পোষা প্রাণী আছে তাদেরকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

মঙ্গলবার (২৪ মে) দেশে মাঙ্কিপক্স সংক্রান্ত বিষয় নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডা. মো. শারফুদ্দিন আহমেদ এ কথা জানান।

তিনি বলেন, দেশে মাঙ্কিপক্সে একজন শনাক্ত হয়েছে বলে যে খবরটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে সেটি মিথ্যা। আমাদের বিশ্ববিদ্যালয়ে কোনো মাঙ্কিপক্স রোগী পাওয়া যায়নি। কে বা কারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই গুজবটি ছড়িয়েছে। মাঙ্কিপক্স রোগ নিয়ে এত দুশ্চিন্তা করার কিছু নেই। মাঙ্কিপক্স শনাক্তের এরকম তথ্য সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, উদ্দেশ্যপ্রণোদিতভাবে কেউ প্রতিষ্ঠানটির নাম ব্যবহার করে এমন কাজ করেছে। এতে সমাজে আতঙ্ক ছড়িয়ে পড়তে পারে। এ ধরনের সংবাদ প্রকাশ, প্রচার বা শেয়ার করা থেকে বিরত থাকার অনুরোধও জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তবে যাদের বাসা বাড়িতে পোষা প্রাণী আছে, তাদেরকে একটু সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। বিশেষ করে ওইসব পোষা প্রাণীর লালা বা অন্যান্য তরল কিছুর সংস্পর্শে আসা থেকে বিরত থাকতে বলা হয়েছে। কেননা মাঙ্কিপক্স ছড়ানোর অন্যতম মাধ্যম প্রাণী।

বিশ্বব্যাপী করোনার পর আতঙ্ক ছড়াতে শুরু করেছে মাঙ্কিপক্স। এরই মধ্যে অন্তত ১৬টি দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এ নিয়ে বাড়তি সতর্কতা জারি করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.