মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৫:১৬ অপরাহ্ন

আবারও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হলেন তেদ্রোস

তেদ্রোস আধানম ঘেব্রেইয়েসুস দ্বিতীয় মেয়াদে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হিসেবে মনোনীত হয়েছেন। ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা দিয়ে আগামী পাঁচ বছরের জন্য তাকে নির্বাচিত করা হয়।

মঙ্গলবার (২৪ মে) জেনেভায় ৭৫তম বিশ্ব স্বাস্থ্য পরিষদের সভাপতি আহমেদ রোবলেহ আবদিলেহ এ ঘোষণা দেন।

ডব্লিউএইচওর ৩৪ সদস্যের নির্বাহী বোর্ডের প্রধান প্যাট্রিক অ্যামোথ বলেছেন, ‘‘আরও পাঁচ বছরের জন্য ডিজি (ডিরেক্টর-জেনারেল) হিসেবে মনোনীত হওয়ায় ডা. তেদ্রোসকে অভিনন্দন।’’

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী কার্ল লাউটারবাখ টুইট করে বলেন, ‘‘মহাপরিচালক হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন তেদ্রোস। তিনি ১৬০ ভোটের মধ্যে ১৫৫টি পেয়েছেন। যা চমকপ্রদ ফলাফল। অভিনন্দন।’’

আগামী মে মাসে গোপন ব্যালটে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান নির্বাচনের ভোট হওয়ার কথা ছিল। কিন্তু তেদ্রোস আধানম ঘেব্রেইয়েসুস ছাড়া আর কেউ প্রার্থী না হওয়ায় সংস্থাটির পরবর্তী প্রধান তিনিই হচ্ছেন।

৫৬ বছর বয়সী টেড্রোস কোভিড -১৯ সংকট শুরুর পর থেকে সামনের সারিতে রয়েছেন, যা তাকে মহামারির বিরুদ্ধে লড়াইয়ে অন্যতম পরিচিত মুখ হিসেবে পরিণত করেছে।

তেদ্রোস করোনাভাইরাস রোগের বিরুদ্ধে লড়াইয়ের প্রচেষ্টার জন্য চীনের নেতৃত্বের প্রশংসা করায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে চীনের সহযোগী বলে অভিযুক্ত করেছিলেন এবং স্বাস্থ্য সংস্থায় আমেরিকান তহবিল স্থগিত করেছিলেন।

ইউরোপীয় দেশগুলোতে তার মনোনয়ন অবাক হওয়ার মতো। জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার শীর্ষস্থানীয় প্রার্থীরা সাধারণত তাদের নিজ দেশ দ্বারা মনোনীত হন। সূত্র : রয়টার্স


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.