শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১০:২৬ অপরাহ্ন

টেকসই বাংলাদেশ গড়তেই ডেল্টা প্ল্যান- প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী শতবছরে টেকসই বাংলাদেশ গড়ে তুলতেই ডেল্টা প্ল্যান হাতে নিয়েছে সরকার। ডেল্টা প্ল্যান ২১শ’ সংক্রান্ত আর্ন্তজাতিক সম্মেলনে এ কথা বলেন তিনি। জলবায়ু পরিবর্তনের কথা মাথায় রেখে এই পরিকল্পনা বাস্তবায়ন করার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তায়ন হওয়ায় করোনার মধ্যেও দেশের অর্থনীতির চাকা সচল রাখা সম্ভব হয়েছে।

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ ডেল্টাপ্ল্যান ২১০০ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে বাংলাদেশকে প্রতিনিয়তই নানা চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। এই চ্যালেঞ্জ মোকাবেলা করে ভবিষ্যত প্রজন্মের জন্য টেকসই অর্থনীতি গড়ে তোলার কাজ করছে সরকার।

উন্নয়নের বিভিন্ন সূচকে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অনেক দেশকে ছাড়িয়ে গেছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সরকারের যুগোপোযোগী নীতি ও কর্মসূচি বাস্তবায়নের কারণেই দেশ আজ শক্ত ভিতের উপর দাঁড়িয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে সরকার শুরু থেকেই কাজ করছে। মেগা প্রকল্পগুলো চালু হলে দেশের অর্থনীতিতে গতিশীলতা আসবে। মানুষের জীবনযাত্রার মান আরও উন্নত হবে। ডেল্টা প্ল্যান বাস্তবায়নে সকলকে সহযোগিতা করার আহ্বানও জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.