বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০১:১৬ অপরাহ্ন

ফ্লোরেন্স নাইটিঙ্গেলের ২০২ তম জন্মদিন উদযাপন

ফ্লোরেন্স নাইটিঙ্গেলের ২০২ তম জন্মদিন উদযাপন

ফ্লোরেন্স নাইটিঙ্গেল (মে ১২, ১৮২০ – আগস্ট ১৩, ১৯১০) ছিলেন আধুনিক নার্সিং সেবার অগ্রদূত, একজন লেখিকা এবং পরিসংখ্যানবিদ। যিনি দ্যা লেডি উইথ দ্যা ল্যাম্প নামে পরিচিত ছিলেন।

বাবা উইলিয়াম এডওয়ার্ড নাইটিঙ্গেল এবং মা ফ্রান্সিস নাইটিঙ্গেলের অভিজাত পরিবারে ১৮২০ সালের ১২ মে মাসে ইতালির ফ্লোরেন্সে জন্মগ্রহণ করেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল। ছোটবেলা থেকে তার স্বপ্ন ছিল নার্স হওয়া। কিন্তু তখনকার সময়ে নার্সিংকে সম্মানের চোখে দেখা হতো না। এছাড়া তার পিতা-মাতা চাননি ফ্লোরেন্স নার্স হোক। তাই ফ্লোরেন্সকে বাড়ি থেকে বের হয়ে যেতে বাধ্য হয়। কেননা তার নিজ বাড়িতে তার স্বপ্নটি পূরণ করা সম্ভব ছিলনা।

তার জীবদ্দশায় তিনি ১৮৫৩ সাল থেকে ১৮৫৪ সাল পর্যন্ত লন্ডনের ‘কেয়ার অব সিক জেন্টলওমেন ইনিস্টিটিউটের’ তত্ত্বাবধায়ক হিসাবে কাজ করে গেছেন। ১৮৫৫ সালে তিনি নার্স প্রশিক্ষণের জন্য তহবিল সংগ্রহের জন্য কাজ শুরু করেন। নিরলস প্রচেষ্টায় ১৮৫৯ সালে তিনি নাইটিঙ্গেল ফান্ডের জন্য সংগ্রহ করেন প্রায় ৪৫ হাজার পাউন্ড। পরবর্তী সময়ে তিনি ভারতবর্ষের গ্রামীণ মানুষের স্বাস্থ্য ব্যবস্থার ওপর গবেষণা চালান। যা ভারতবর্ষে উন্নত স্বাস্থ্যসেবা পৌছে দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা অবদান রাখে। ১৯১০ সালের ১৩ আগস্ট ৯০ বছর বয়সে লন্ডনে নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল।

ঢাকা কমিউনিটি নার্সিং কলেজে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ফ্লোরেন্স নাইটিঙ্গেলের ২০২ তম জন্মদিন উদযাপন করা হয়েছে। সকাল ১১ টায় কলেজ প্রাঙ্গন থেকে বিশাল একটি র‌্যালী বের করা হয় । র‌্যালী শেষে অডিটরিয়াম আলোচনা তরা হয় ।অতিথিরা বলেন আজকের এই আন্তর্জাতিক নার্সেস দিবসের এটাই আমাদের শপথ হওয়া উচিত যে আমরা সবাই অসুস্থ মানুষের সেবায় সর্বদা নিজেকে নিয়োজিত রাখব এবং ভবিষ্যতে আমরা সবাই আরও সংগঠিত হবো। আমাদের জ্ঞানকে আরো সমৃদ্ধ করবো এবং সেই সমৃদ্ধ জ্ঞান দিয়ে যাতে সারা জীবন রোগিদের সেবা করে যেতে পারি এই প্রত্যাশা রইলো।

আন্তর্জাতিক নার্সেস দিবসে (২০২২)ঢাকা কমিউনিটি নার্সিং কলেজের বিএসসি ইন নার্সিং ও ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারীর ১ম বর্ষের শিক্ষার্থীদের শপথ পাঠ অনুষ্ঠিত হলো।

আজ তোমরা যারা এই পবিত্র শপথ বাক্য পাঠ করেছ আমি চাইব তোমরা যেন সারা জীবন এই শপথ বাক্যের মর্যাদা দিতে পারো সেই প্রচেষ্টা করবে সর্বদা। আমার দৃঢ় বিশ্বাস আজ এই বিশেষ দিনে তোমরা মাথায় ক্যাপ পরিধান করে গর্ব অনুভব করছ। পাশাপাশি তোমরা দেশ ও জাতির কাছে ও প্রতিজ্ঞাবদ্ধ যে,নার্সদের যে দায়িত্ব কর্তব্য রয়েছে সেগুলো তোমরা তোমাদের কর্ম জীবনে সুষ্ঠুভাবে সম্পাদন করবে বলে শপথ বাক্য পাঠ করেছ। যারা খুবই অসুস্থ, অন্যের সেবার উপর নির্ভরশীল তাদেরকে সাহায্য করতে হবে এবং এই সেবার মাধ্যমে তাদের আস্হা অর্জন করতে হবে। সেবার মাধ্যমে রোগীদের সাথে সম্পর্ক দৃঢ় করতে হবে, তাদের সাথে আত্মীক সম্পর্ক তৈরি করতে হবে। এই শপথের মাধ্যমে ভবিষ্যতে নিজেকে আদর্শ নার্স হিসেবে তৈরি করার জন্য প্রতিশ্রুতবদ্ধ হতে হবে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠানের ট্রাস্টি সদস্য কাজী হাবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে ডক্টর ওমর শরীফ পরিচালক, হাসপাতাল ও ডক্টর আমিন সাবের উপাধ্যক্ষ, আইসিএইচবি পাবলিক রিলেশন অফিস মো: আশিকুর রহমান স্বাধীন। তাদের মূল্যবান বক্তব্য শেষে অতিথিবৃন্দকে সাথে নিয়ে অত্র কলেজের অধ্যক্ষ, শিক্ষক ও শিক্ষার্থীরা কেক কেটে এই বিশেষ দিনটি উদযাপন করেছেন।


আপনার মতামত লিখুন :

One response to “ফ্লোরেন্স নাইটিঙ্গেলের ২০২ তম জন্মদিন উদযাপন”

  1. Monica Rebeiro says:

    আন্তর্জাতিক নার্সেস দিবস ২০২২ সুন্দর ভাবে উদযাপন করতে যাদের একান্ত সহোযোগিতা পেয়েছি সবাইকে আমার অন্তরের অন্তস্তল থেকে ধন্যবাদ জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *