মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৩:২৬ অপরাহ্ন

নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে খাদ্য সঙ্কট নিরসনে সহায়তায় প্রস্তুত পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বৃহস্পতিবার ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাগিকে বলেছেন, ইউক্রেন প্রশ্নে আরোপ করা বিভিন্ন নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলে আসন্ন খাদ্য সঙ্কট এড়াতে মস্কো ‘গুরুত্বপূর্ণ অবদান’ রাখার ব্যাপারে প্রস্তুত রয়েছে।
গত ২৪ ফেব্রুয়ারি পুতিন প্রতিবেশি দেশ ইউক্রেনে সৈন্য পাঠানোর নির্দেশ দেওয়ার পর রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এসব নিষেধাজ্ঞা ও সামরিক অভিযানের কারণে রাশিয়া ও ইউক্রেন উভয় দেশ থেকে সার, গম ও অন্যান্য পণ্যের সরবরাহ বাধাগ্রস্ত হয়। এই দুই দেশ আন্তর্জাতিক গম সরবরাহের ৩০ শতাংশ উৎপাদন করে থাকে।
ফোনালাপের পর ক্রেমলিনের দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘পুতিন জোর দিয়ে বলেছেন- পশ্চিমাবিশ্বের রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলে রুশ ফেডারেশন খাদ্যশস্য ও সার রপ্তানির মাধ্যমে খাদ্য সঙ্কট নিরসনে উল্লেখযোগ্য অবদান রাখার ব্যাপারে প্রস্তুত রয়েছে।

বিবৃতিতে আরো বরা হয়, আজভ ও কৃষ্ণ সাগরের বিভিন্ন বন্দর থেকে বেসামরিক জাহাজগুলো চলে যাওয়ার জন্য প্রতি দিন মানবিক করিডোর খোলা রাখাসহ জাহাজ চলাচলের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার ব্যাপারে কথাও বলেন পুতিন। ইউক্রেন এসব জাহাজ আটকে রেখেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.