বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০১:৩৬ অপরাহ্ন

২ বছর পর চালু মৈত্রী এক্সপ্রেস, কলকাতা গেলেন ১৬৫ যাত্রী

করোনায় বন্ধ থাকার পর আবারও চালু হলো ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস। রোববার (২৯ মে) ঢাকার ক্যান্টনমেন্ট রেলস্টেশন থেকে ১৬৫ জন যাত্রী নিয় কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যায় ট্রেনটি। এসময় রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার উপস্থিত ছিলেন।

তিনি জানান, সপ্তাহে পাঁচ দিন ট্রেনটি চলাচল করবে। এ ছাড়া ১ জুন থেকে ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে প্রথমবারের মতো যাত্রী পরিবহন করবে মিতালী এক্সপ্রেস। ২০২০ সালের ১৫ মার্চ থেকে ঢাকা-কলকাতা, খুলনা-কলকাতা ট্রেন মৈত্রী ও বন্ধন ট্রেনের চলাচল বন্ধ হয়। আর ২০২১ সালে উদ্বোধন হয়ে থাকা ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে চলাচল করা ট্রেন মিতালী প্রথমবারের মতো ১ জুন থেকে যাত্রী পরিবহন শুরু করবে। এ সব ট্রেন চলাচলের জন্য সোমবার (২৩ মে) সংশ্লিষ্টদের নির্দেশ দেয় বাংলাদেশ রেলওয়ে।

ঔই নির্দেশনায় বলা হয়েছে, ২৯ মে থেকে আন্তঃদেশীয় মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস পূর্ব নির্ধারিত সময়সূচি ও রুট অনুযায়ী চলাচল শুরু করবে। ডলারের দাম বাড়ায় ভাড়ায় পরিবর্তন আসছে।
মৈত্রী এক্সপ্রেসে ঢাকা-কলকাতা এসি কেবিনের ভাড়া প্রতি সিট তিন হাজার ৬০৫ টাকা, আর এসি চেয়ার দুই হাজার ৫৭০ টাকা। এছাড়া, ১-৫ বছর বয়সী শিশুদের জন্য ৫০ শতাংশ ছাড় প্রযোজ্য হবে।

বন্ধন এক্সপ্রেসে খুলনা-কলকাতার ভাড়া এসি সিট দুই হাজার ৫৫২ টাকা, এসি চেয়ার এক হাজার ৫৩৫ টাকা। তবে পাঁচ বছরের নিচে সকল শিশুদের ভাড়া ৫০ শতাংশ কমে নির্ধারণ হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *