বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:৫১ অপরাহ্ন

আইপিএলের কমলা টুপি বাটলারের

আইপিএলের এক আসরে সর্বোচ্চ রান, সর্বোচ্চ সেঞ্চুরি, সর্বোচ্চ পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলার রেকর্ড এখন পর্যন্ত বিরাট কোহলির দখলে। সেই রেকর্ড ভাঙার সুযোগ ছিল রাজস্থান রয়্যালসের প্রতিনিধিত্ব করা ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলারের।

টুর্নামেন্টের ১৫তম আসরের ফাইনালে নবাগত দল গুজরাট টাইটান্সের কাছে হারে রাজস্থান। এদিন সেভাবে জ্বলে উঠতে পারেননি এবারের আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রহ ও সেঞ্চুরিয়ান বাটলার। কোহলির রেকর্ড ভাঙা কিংবা শিরোপা না জিততে পারলেও ব্যক্তিগত সর্বোচ্চ রানের জন্য পঞ্চদশ আইপিএলের কমলা টুপি উঠেছে তার মাথায়। ১৭ ম্যাচে চার সেঞ্চুরি ও চার হাফসেঞ্চুরিতে ৮৬৩ রান করেন এই ইংলিশ ব্যাটার।

আইপিএলের ২০১৬ মৌসুমে চার সেঞ্চুরির পাশাপাশি সাতটি হাফসেঞ্চুরি করেছিলেন কোহলি। আসর জুড়ে তার সংগ্রহ ছিল ৯৭৩ রান। সেবার কমলা টুপির মালিকও হয়েছেন ব্যাঙ্গালুরুর সাবেক কাপ্তান। এবার কোহলির সেই রেকর্ড না ভাঙতে পারলেও এক আসরে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডে তার পাশে বসেছেন বাটলার।

ব্যাক্তিগত মোট রানে কোহলির থেকে পিছিয়ে আছেন ১১০ রানে। সর্বোচ্চ ইনিংস ছিল ১১৬ রানের। প্রতিযোগিতায় তার গড় ৫৮.৯২। স্ট্রাইক রেট ১৫১.৩৭। পুরো টুর্নামেন্ট জুড়ে মোট ৭৮টি চার ও ৪৫টি ছক্কা মেরেছেন বাটলার।

বাটলারের পরে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন লখনৌ সুপার জায়ান্টসের অধিনায়ক লোকেশ রাহুল। ১৫ ম্যাচে ৬১৬ রান করেছেন রাহুল। গড় ৫১.৩৩। স্ট্রাইক রেট ১৩৫.৩৮। দু’টি সেঞ্চুরি ও চারটি হাফসেঞ্চুরি করেছেন ভারতের এই ডান হাতি ব্যাটার। আইপিএলে পর পর চার মরসুমে ৬০০-র বেশি রান করার নজির গড়েছেন রাহুল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *