বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০১:১৭ অপরাহ্ন

এবারের আইপিএলে সেরা যারা

অবশেষ পর্দা নামল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের। গতকাল রোববার রাতে টুর্নামেন্টের ফাইনালে রাজস্থান রয়্যালসকে হারিয়ে এবারের চ্যাম্পিয়ন হয়েছে নবাগত গুজরাট টাইটানস।

এবারই প্রথম বার আইপিএলে অংশ নিয়েছিল গুজরাট। নিজেদের প্রথম আইপিএলেই তাদের বাজিমাত। নতুন দল, নতুন অধিনায়ক, নতুন চ্যাম্পিয়ন। সব মিলে চমৎকার আসর কেটেছে গুজরাটের।

এ ছাড়া পুরো আসরে ব্যাটে-বলে আরও অনেকেই চমৎকার সময় পার করেছেন। এক নজরে দেখে নেওয়া যাক এবারের আইপিএলের পরিসংখ্যানে সেরা কারা—

টুর্নামেন্টের সর্বাধিক রান : এবারের আসরে সর্বাধিক রান করেছেন রাজস্থানের তারকা ক্রিকেটার জস বাটলার। মোট ১৭ ম্যাচে ৮৬৩ রান করেছেন জস বাটলার। পুরো আসরে বাটলারের ব্যাটিং গড় ছিল ৫৭.৫৩, আর স্ট্রাইক ছিল ১৪৯.০৫। ব্যাট হাতে তুমুল ফর্মে থাকা বাটলার হাঁকিয়েছেন চারটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি।

সর্বোচ্চ উইকেট : সর্বোচ্চ উইকেট নেওয়ার তালিকাতেও রাজস্থানের ক্রিকেটারের নাম। রাজস্থানের বোলার যুজবেন্দ্র চাহাল এবারের আইপিএলের সর্বোচ্চ উইকেটশিকারী। ১৭ ম্যাচ খেলে ২৭টি উইকেট নিয়েছেন রাজস্থান রয়্যালসের এ লেগ স্পিনার।

সবচেয়ে বেশি ছক্কা : সর্বোচ্চ রান করা বাটলার সর্বোচ্চ ছক্কাও হাঁকিয়েছেন। এবারের টুর্নামেন্টে মোট ৪৫টি ছক্কা হাঁকিয়েছেন ইংলিশ তারকা।

সবচেয়ে বেশি চার : ছক্কার পাশাপাশি সবচেয়ে বেশি চারও হাঁকিয়েছেন বাটলার। এবারের আইপিএলে ৮৩টি চার হাঁকিয়েছেন তিনি।

সবচেয়ে বেশি হাফসেঞ্চুরি : এবারের আইপিএলে সবচেয়ে বেশি হাফসেঞ্চুরি করেছেন দিল্লি ক্যাপিটালসের বিদেশি তারকা ডেভিড ওয়ার্নার। অসি এ তারকা পাঁচটি হাফসেঞ্চুরি করেছেন।

সবচেয়ে বেশি সেঞ্চুরি : টুর্নামেন্টের সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ক্রিকেটার নাম জস বাটলারই। তাঁর করা চারটি সেঞ্চুরিই টুর্নামেন্টে সর্বোচ্চ।

দ্রুততম ফিফটি : এবারের টুর্নামেন্টে সবচেয়ে দ্রুততম হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন কলকাতা নাইট রাইডার্সের তারকা ক্রিকেটার প্যাট কামিন্স। মাত্র ১৪ বলে হাফসেঞ্চুরি করেছেন এ অসি তারকা।

দ্রুততম সেঞ্চুরি : এবারের আইপিএলে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির মালিক রজত পাতিদার। মাত্র ৪৯ বল খেলে শতকের দেখা পেয়েছেন তিনি।

সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর : সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস খেলেছেন কুইন্টন ডি কক। ৭০ বলে অপরাজিত ১৪০ রানের ইনিংস খেলেছেন প্রোটিয়া তারকা। যেটা টুর্নামেন্টে সর্বোচ্চ ব্যক্তিগত রান।

সেরা গড় : এবারের টুর্নামেন্টে সর্বোচ্চ গড় হলো চ্যাম্পিয়ন গুজরাটের তারকা ক্রিকেটার ডেভিড মিলারের। টুর্নামেন্টে তার গড় ছিল ৬৮.৭১। এই গড়ে ৪৮১ রান করেছেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *