শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৩:১৩ অপরাহ্ন

পাকিস্তানে নিম্ন আয়ের পরিবারকে নগদ অর্থ সহায়তার ঘোষণা

পাকিস্তানে জ্বালানির দাম বাড়ায় নিম্ন আয়ের পরিবারকে নগদ অর্থ সহায়তার ঘোষণা

পাকিস্তানে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে এর প্রভাব পড়তে শুরু করেছে দেশটির নিম্ন আয়ের পরিবারগুলোর ওপরে। ফলে নিম্ন আয়ের পরিবারগুলোর জন্য ২৮ হাজার কোটি পাকিস্তানি রুপির একটি তহবিল ঘোষণা করেছে দেশটির সরকার।

‘সস্তা পেট্রল ও সস্তা ডিজেল’ কর্মসূচির আওতায় সরকার ৪০ হাজার রুপির কম আয়ের পরিবারগুলোকে এককালীন দুই হাজার রুপি করে দেওয়ার ঘোষণা দিয়েছে। তবে এ আয় মাসিক না বাৎসরিক সে বিষয়ে কিছু উল্লেখ নেই। খবর ডনের।

অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তানের সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দ্বারস্থ হয়েছে নতুন করে ঋণ নেওয়ার জন্য। তবে আইএমএফ শর্ত হিসেবে জ্বালানির ওপর ভর্তুকি তুলতে বললে জ্বালানির ওপর ভর্তুকি তুলে নেওয়া হয়। এতে এক ধাক্কায় পেট্রল ও ডিজেলের দাম বেড়েছে ৩০ রুপি।

এর ফলে দেশটির সাধারণ মানুষের জীবনযাত্রায় বড় ধরনের ধাক্কা লেগেছে। এমন পরিস্থিতিতে সরকার ‘সস্তা পেট্রল ও সস্তা ডিজেল’ কর্মসূচি গ্রহণ করে। এ কর্মসূচির আওতায় দেশের ১ কোটি ৪০ লাখ মানুষ সুবিধা পাবে বলে দাবি করছে দেশটির সরকার। এতে যে অর্থ ব্যয় হবে, তা আসন্ন বাজেটে অন্তর্ভুক্ত হবে।

পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল বলেছেন, আসছে জুন থেকে এমন প্রতিটি পরিবারকে ২ হাজার রুপি করে দেওয়া শুরু হবে। এজন্য জুনেই খরচ হবে ২ হাজার ৮০০ কোটি রুপি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *